ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

সুপার ফোরে গিয়ে আবারও পাকিস্তানের কাছে হারলো বাংলাদেশ

বাংলাদেশ: ৩৮.৪ ওভারে ১৯৩/১০ (হাসান মাহমুদ ১*; শরিফুল ইসলাম ১, আফিফ হোসেন ১২, তাসকিন ০, মুশফিক ৬৪, শামীম ১৬, সাকিব ৫৩, হৃদয় ২, নাঈম ২০, লিটন ১৫, মিরাজ ০)


এশিয়া কাপে সুপার ফোরে গিয়ে আবারও হার দেখলো বাংলাদেশ। বাজে ব্যাটিংয়ে তারা পাকিস্তানকে ১৯৪ রানের লক্ষ্য দিয়েছিল। জবাবে ৩৯.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে সহজেই লক্ষ্য ছুঁয়েছে টুর্নামেন্টের অন্যতম আয়োজকরা। পাকিস্তান ম্যাচ জিতেছে ৭ উইকেটে।মামুলি লক্ষ্যের বিপরীতে পাকিস্তানকে কখনো মনে হয়নি এই লক্ষ্য তারা টপকাতে পারবে না। বল হাতে সেরকম কোনও চাপ সাকিবরা তৈরি করতে পারেনি। তাতে অনায়াসেই ম্যাচ জিতেছে স্বাগতিক দল। অবশ্য শুরু থেকে ম্যাচটা নিয়ন্ত্রণে থেকেছে ইমাম উল হকের ব্যাটে। জয়ের কাছে পৌঁছে দিয়ে সর্বোচ্চ ৭৮ রানে ফিরেছেন তিনি। ৭৪ রানে দ্বিতীয় উইকেট পতনের পর তাকে যোগ্য সঙ্গ দেন রিজওয়ান। তিনি শেষ পর্যন্ত ৬৩ রানে অপরাজিত থেকে নির্বিঘ্নে জয় নিয়ে মাঠ ছেড়েছেন। তার ৭৯ বলের ইনিংসে ছিল ৭টি চার ও একটি ছয়।


বাংলাদেশের হয়ে একটি করে উইকেট নিয়েছেন তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মেহেদী হাসার মিরাজ।


শুরুতে বড় জয়ের মঞ্চ গড়ে দিয়েছেন পাকিস্তানের পেসাররা। ১৯ রানে ৪ উইকেট নিয়েছেন হারিস রউফ। ফলে ম্যাচসেরা হয়েছেন তিনি।


রিজওয়ানের ফিফটি


ইমাম উল হককে যোগ্য সঙ্গ দিয়ে নিজের ১১তম ফিফটি তুলে নিয়েছেন রিজওয়ান। পাকিস্তানের উইকেটকিপার ব্যাটার ফিফটি স্পর্শ করেছন ৭১ বলে।


৭৮ রান করা ইমাম উল হককে বিদায় দিলেন মিরাজ


শুরু থেকেই দলকে এগিয়ে নিচ্ছিলেন ওপেনার ইমাম উল হক। প্রথম দিকে নড়বড়ে থাকলেও পরে খোলস ছেড়ে বের হয়েছেন। তার ব্যাটেই পাকিস্তান দল নির্ভর করতে থাকে। দলকে জয়ের কাছে নিয়ে যেতে তাকে এই সময় যোগ্য সঙ্গ দিয়েছেন মোহাম্মদ রিজওয়ান। দারুণ ব্যাটিংয়ে সেঞ্চুরির সম্ভাবনা জাগালেও তাকে ৭৮ রানে থামিয়েছেন মিরাজ। ৮৪ বলে ৫ চার ও ৪ ছক্কা হাঁকানো ইমাম বোল্ড হয়েছেন। তার বিদায়ে ভেঙেছে ৮৪ রানের গুরুত্বপূর্ণ জুটি। ততক্ষণে পাকিস্তান অবশ্য জয়ের কাছেও পৌঁছে গেছে। ৩ উইকেটে স্কোর ১৫৯।


ইমামের ফিফটিতে ছুটছে পাকিস্তান


ফখর জামান ফিরলেও শুরু থেকে প্রান্ত আগলে দায়িত্বশীল ব্যাটিং করে গেছেন ইমাম উল হক। দলের স্কোরবোর্ডও এগিয়েছে তার ব্যাটে ভর করে। তাতে ৬১ বলে ১৯তম ফিফটি তুলে নিয়েছেন ইমাম। তাকে যোগ্য সঙ্গ দিচ্ছেন রিজওয়ান।


রিভিউ নিয়ে বাঁচলেন ইমাম


১৮.১ ওভারে মিরাজ প্রথমবারের মতো বল করতে এসেই বিপদে ফেলেছিলেন ইমাম উল হককে। ডিফেন্ড করতে গেলে বল লাগে প্যাডে। মিরাজ লেগবিফোরের আবেদন করলে সঙ্গে সঙ্গে আঙুল উঠিয়ে দিয়েছিলেন আম্পায়ার। পরে অবশ্য রিভিউ নিয়ে বেঁচেছেন পাকিস্তান ওপেনার।


বাবরকে ফেরালেন তাসকিন


ফখর আউট হওয়ার পর ইমামকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি বাবর আজম। ১৫.৩ ওভারে তাকে বোল্ড করেছেন তাসকিন। তাতে ২২ বলে ১৭ রানে ফিরেছেন পাকিস্তান অধিনায়ক।


দুটি রিভিউ নষ্ট করেছে বাংলাদেশ


১০.৫ ওভারে ইমাম উল হকের বিপক্ষে এলবিডাব্লিউর আবেদন করেছিল বাংলাদেশ। তখন বোলার ছিলেন হাসান মাহমুদ। আম্পায়ার তাতে সাড়া না দিলে বাংলাদেশ রিভিউ নেয়। কিন্তু বল আউট সাইড লেগে পিচ করায় নষ্ট হয়েছে রিভিউ। তার পর ১৩.২ ওভারে দ্বিতীয় ও শেষ রিভিউটিও নষ্ট করে তারা। ইমাম উল হকের বিপক্ষে লেগ বিফোরের আবেদন করেন তাসকিন। তাতে আম্পায়ার সাড়া দেননি। পরে রিপ্লেতে দেখা গেছে, প্রথম রিভিউর মতো এই ডেলিভারিতেও বল আউট সাইড লেগে পিচ করেছে।

ads

Our Facebook Page